ছাদ বাগানের রক্ষণাবেক্ষণ

ছাদ বাগানের রক্ষণাবেক্ষণ

ছাদ বাগানের রক্ষণাবেক্ষণ ছাদ বাগানের সফলতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ছাদ বাগানের রক্ষণাবেক্ষণ করার মাধ্যমে গাছ ভালোভাবে বৃদ্ধি পায় এবং ভালো ফলন দেয়। তাই আমাদের প্রতিদিন বাগানের পরিচর্চা করা প্রয়োজন। বাগানের সঠিক পরিচর্চার মাধ্যমে বাগানের সফলতা পাওয়া সম্ভব।

 

ছাদ বাগানের রক্ষণাবেক্ষণের জন্য নিম্নলিখিত বিষয়গুলি মাথায় রাখতে হবে:

সেচ: ছাদ বাগানে গাছকে পর্যাপ্ত পরিমাণে সেচ দিতে হবে। ছাদ বাগানে পানিসেচের পরিমাণ গাছের প্রজাতির উপর নির্ভর করে। সাধারণত, সকাল ও বিকেলে গাছে পানি দিতে হবে। তবে, গরমকালে দিনে ২-৩ বার পানি দিতে হতে পারে। গাছের গোড়ায় পানি জমতে দেওয়া যাবে না।

সার: ছাদ বাগানে গাছের বৃদ্ধির পর্যায় অনুযায়ী সার প্রয়োগ করতে হবে। গাছের বৃদ্ধি ও ফলন ভালো করার জন্য নিয়মিত সার প্রয়োগ করতে হবে। প্রতি মাসে একবার গোবর সার, টিএসপি, এমওপি ও ইউরিয়া সার মিশিয়ে গাছের গোড়ায় প্রয়োগ করতে হবে।সার প্রয়োগ সম্পর্কে বিস্তারিত জানতে ছাদ বাগানে সার ব্যবহার পোস্ট টি পড়ে আসতে পারেন।

বাতাস চলাচল: ছাদ বাগানে বাতাস চলাচলের ব্যবস্থা রাখতে হবে। বাতাস চলাচল না থাকলে গাছের রোগবালাই হতে পারে।

ছাদ বাগানের পরিষ্কারপরিচ্ছন্নতা: ছাদ বাগানের পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা জরুরি। গাছের মরা পাতা ও ডালপালা পরিষ্কার করে ফেলতে হবে। ছাদে জল জমে থাকলে তা সরিয়ে ফেলতে হবে।

রোগবালাই দমন: ছাদ বাগানে পোকামাকড় ও রোগবালাই আক্রমণ হতে পারে। ছাদ বাগানে গাছে রোগবালাই দেখা দিলে দ্রুত ব্যবস্থা নিতে হবে। পোকামাকড় ও রোগবালাই দমনের জন্য নিয়মিত পরিদর্শন করতে হবে। আক্রান্ত গাছকে আলাদা করে ফেলতে হবে এবং রাসায়নিক বা জৈব কীটনাশক প্রয়োগ করতে হবে। রাসাইনিক ব্যবহার সম্পর্কে বিস্তারিত জানতে ছাদ বাগানে কীটনাশক ব্যবহার পোস্ট টি পড়ে আসতে পারেন।

আগাছা পরিষ্কার: গাছের গোড়ায় আগাছা জন্মালে তা পরিষ্কার করে ফেলতে হবে। আগাছা গাছের খাদ্য উপাদান কেড়ে নেয় এবং রোগবালাই ছড়াতে সাহায্য করে। তাই ছাদ পরিষ্কার রাখতে হবে। ছাদ পরিষ্কার রাখলে গাছের জন্য পর্যাপ্ত আলো এবং বাতাস পাওয়া যায়।

 

এছাড়াও, ছাদ বাগানে নিম্নলিখিত বিষয়গুলি খেয়াল রাখতে হবে:

  • ছাদের পানি নিষ্কাশন ব্যবস্থা ভালো হতে হবে।
  • ছাদে বাগান করার আগে ছাদের ভারবহন ক্ষমতা পরীক্ষা করে নিতে হবে।
  • ছাদে বাগান করার জন্য উপযুক্ত গাছ নির্বাচন করতে হবে।
  • ছাদে বাগানের জন্য উপযুক্ত মাটি ব্যবহার করতে হবে।
  • ছাদ বাগানের সঠিক রক্ষণাবেক্ষণ করলে গাছ ভালোভাবে বেড়ে উঠবে এবং ফলন ভালো হবে।

 

Sell Your Product With Us

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Want to write on Methopoth? Submit your article here ...