ছাদ বাগানের সুবিধা

বর্তমান সময়ে ছাদ বাগান তৈরি করা একটি জনপ্রিয় শহরের কৃষি পদ্ধতি। এটি শহরের বাসিন্দাদের জন্য মনমুগ্ধ কর পরিবেশের পাশাপাশি প্রকৃতির সাথে সংযোগ স্থাপন করে। এছাড়া ফ্রেশ খাদ্য উৎপাদনের একটি সুযোগ বড় সুযোগ রয়েছে। ছাদ বাগানের অনেক সুবিধা রয়েছে।

ছাদ বাগানের সুবিধা

পরিবেশগত সুবিধা

বর্তমান সময়ে আমরা যে দিকেই তাকাই না কেনো চারিদিকে সুধু বড় বড় দালান দারিয়ে আছে। যা তৈরি করা হয়েছে বন-জঙ্গল কেটে। যার ফলে আমাদের পরিবেশের উপর বড় একটি প্রভাব পরছে।

গাছ হলো প্রাকৃতিক বায়ু ফিল্টার, যা বায়ু থেকে কার্বন-ডাই অক্সাইড এবং অন্যান্য দূষক শোষণ করে এবং আমাদের জন্য বায়ুমন্ডলে অক্সিজেন ত্যাগ করে। গাছ পালা বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির প্রভাবকে কমাতে সাহায্য

তাপমাত্রা হ্রাস: ছাদ বাগান শহরের তাপমাত্রা কমাতে সাহায্য করে। গাছপালা সূর্যের তাপ শোষণ করে এবং বায়ুমণ্ডলে তা ফেরত দেয়। এটি শহরের “আইসব্যাগ” হিসাবে কাজ করে এবং শহরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে।

শহর গুলিতে সাধারণত গ্রামাঞ্চলের চেয়ে বেশি গরম হয়। এর কারণ হল শহর গুলিতে বেশি বিল্ডিং এবং রাস্তাঘাট থাকে। এই বিল্ডিং এবং রাস্তাঘাট সূর্যের তাপ শোষণ করে এবং তা ধরে রাখে। এটি শহরের তাপমাত্রা বাড়ায়।

তাজা শাকসবজি ফলমূল পাওয়ার জন্য ছাদে বাগান তৈরির সুবিধা

ছাদে বাগান তৈরি করে পরিবারের জন্য পুষ্টিকর খাদ্য, তাজা শাক-সবজি  এ ছাড়া টাটকা ফল-মূল পাওয়া যায়। বিভিন্ন রাসায়নিক সার ছাড়া উৎপাদনের ফলে পুষ্টিকর খাদ্য গ্রহণের সুযোগ পাওয়া যায়।

সুবিধাগুলি হল:

নিরাপদ খাদ্য: ছাদ বাগানের শাক-সবজি ও ফল-মূল রাসায়নিক সার ও কীটনাশক ছাড়াই উৎপাদিত করা হয়। তাই এই শাক-সবজি ও ফল-মূল সম্পূর্ণ নিরাপদ এবং পুষ্টিকর।

পুষ্টিকর খাদ্য: ছাদ বাগানের শাক-সবজি ও ফল-মূল সরাসরি গাছ থেকে তোলা হয়। তাই এগুলি টাটকা থাকে এবং পুষ্টিকর উপাদান বেশি থাকে।

টাটকা খাদ্য: ছাদ বাগানের শাক-সবজি ও ফল-মূল দ্রুত উৎপাদিত হয়। তাই এগুলি সবসময় টাটকা থাকে।

অর্থ সাশ্রয়: ছাদ বাগানের শাক-সবজি ও ফল-মূল বাজার থেকে কিনতে হয় না এর ফলে যেমন টাটকা পাওয়া যায় তার পাশাপাশি বাজার মুল্যের থেকে অনেক অনেক সস্তা।

ছাদ বাগান প্রাকৃতিক সুন্দর্য বৃদ্ধিতে ভুমিকা

ছাদ বাগান প্রাকৃতিক সুন্দর্য বৃদ্ধি করে । ছাদ বাগানের রোপন করা গাছপালা শহরের কৃত্রিম পরিবেশে একটি প্রাকৃতিক দৃশ্য তৈরি করে। এটি শহরের বাসিন্দাদের জন্য একটি মনোরম ও মনমুগ্ধকর পরিবেশ তৈরি করে।

 

Sell Your Product With Us

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Want to write on Methopoth? Submit your article here ...