শীতে খরগোশের যত্ন

শীতের তীব্রতা বাড়ছে, আর তাই শুধু মানুষ নয়, পশু পাখিদেরও বাড়তি যত্নের প্রয়োজন পরে। বিশেষ  করে এই সময়, আমাদের পোষা প্রাণীদেরও যত্নের প্রয়োজন বেড়ে যায়। আর খরগোশের মতো নম্র ভদ্র স্বভাবের  প্রাণীদের ক্ষেত্রে তো  এই যত্ন আরো বেশি করে নেয়া দরকার।আমাদের আজকের লেখায় আমরা তাই আলোচনা করব এই প্রচণ্ড শীতে আমাদের প্রিয় খরগোশের যত্ন নিয়ে কিছু গুরুত্বপূর্ণ টিপস, যাতে তারা শীতকাল নিরাপদে ও আরামদায়কভাবে পার করতে পারে।

১. বাসস্থান

খরগোশের খাঁচা বাতাস  চলাচল  করতে পারে এমন জায়গায় রাখতে হবে, তবে খেয়াল রাখতে হবে যেন কোনোভাবেই তাদের সরাসরি ঠান্ডা বাতাস না লাগে।ভিতরে নরম ঘাস বা কম্বলের মতো কিছু দিতে হবে, যাতে তারা  সেগুলোতে গরম অনুভব করতে পারে। অতিরিক্ত ঠান্ডা পড়লে  হিটার অথবা ইনফ্রারেড লাইট ব্যবহার করা যেতে পারে,তবে তাপমাত্রা যেন  অতিরিক্ত বেশি না হয়ে যায় সেটাও লক্ষ রাখতে হবে।   

২. সুষম খাবার

শীতে খরগোশের ক্যালরি বেশি লাগে, তাই তাদের খাবারের পরিমাণ বাড়িয়ে দিতে হবে এবং তাতে উচ্চ ক্যালোরি যুক্ত খাবার দিতে হবে।
ঘাস ও ভুষির পাশাপাশি অল্প করে শস্য, ফল, শাকসবজি  দিন।অবশ্যই তাদের জন্য  পর্যাপ্ত পরিমাণে পরিষ্কার ও বিশুদ্ধ পানি নিশ্চিত করতে হবে। তবে, সরাসরি ঠান্ডা পানি না দিয়ে হালকা গরম পানি দিতে চেষ্টা করুন, যাতে পানি খেয়ে তাদের ঠাণ্ডা লেগে না যায়।

৩. শরীরচর্চা

 

শীতে খরগোশ গুলোকে নিয়মিত এক্সারসাইজ করাতে হবে। প্রতিদিন নিয়ম করে তাদের অন্তত ১ ঘণ্টা খোলা জায়গায় ছেড়ে দিতে হবে, তাদের খাঁচার  ভিতরে ঝুলন্ত খেলনা দেয়া যেতে পারে, এতে তারা নিজেদের মতো করে মজা করতে খেলতে পারবে,ফলে তাদের শরীর সুস্থ সবল থাকবে, খরগোশ গুলো প্রানবন্ত হবে।  

৪. স্বাস্থ্য পর্যবেক্ষণ

শীতে আপনার খরগোশের যত্নের দিকে অবশ্যই বাড়তি নজর রাখতে হবে, কারন এই সময় ঠাণ্ডায় তাদের সর্দি, হাঁচি বা ডায়রিয়ার মতো সমস্যা হতে পারে। এমন কোনো লক্ষণ  দেখার সাথে সাথে অবশ্যই পশু চিকিৎসকের পরামর্শ নিতে দেরি করবেন না।প্রতিদিন অবশ্যই খাঁচা পরিষ্কার রাখতে হবে যাতে খাঁচা জীবাণুমুক্ত  থাকে। সাথে তাদের গায়ে কোন প্রকার ক্ষত বা খুসকি বা উকুনের সমস্যা রয়েছে কিনা সেটাও নিয়মিত পরিক্ষা করে দেখুন। 

৫. আদর ও মমতা

খরগোশ একটু বেশি আদর ও মমতা প্রিয় প্রানি। তাই তাদের সাথে সময় কাটান, কোলে নিয়ে আদর করুন। এতে তারা নিরাপদ ও ভালোবাসা অনুভব করবে, সহজেই আপনার পোষ মানবে। তখন তাদের মনে কোন  ভয় থাকবে না, ডাকলেই কাছে চলে আসবে , এতে আপনার নিজের মনও ভাল থাকবে। 

আজ  তাহলে এই পর্যন্তই, আশা করি শীতে খরগোশের যত্ন নিতে এই  টিপসগুলো সবার উপকারে আসবে এবং এগুলো অনুসরণ করে আপনি আপনার খরগোশের শীতকাল আরো আরামদায়ক ও নিরাপদ করে তুলতে পারবেন। মনে রাখবেন, আপনার যত্ন ও মমতাই শীতের ঠান্ডা থেকে তাদের রক্ষা করবে। তাদেরকে নিরাপদ থাকতে সাহায্য করবে।

খরগোশ নিয়ে আমাদের এই লেখাটি আপনাদের উপকারে আসতে পারে

 

Sell Your Product With Us

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Want to write on Methopoth? Submit your article here ...