খৈ বাবলা দিয়ে বনসাই

খৈ বাবলা দিয়ে বনসাই

খৈ বাবলা দিয়ে বনসাই উপযোগী উদ্ভিদ বীজ কম্বো অ্যাকাসিয়া ম্যাঙ্গিয়াম. খৈ বাবলা / খইয়া বাবলা – অঞ্চল ভেদে অনেকের কাছেই জিলাপি ফল এবং দখিনী বাবুল গাছ হিসেবেও বহুল পরিচিত ,

খৈ বাবলা দিয়ে বনসাই মেটেরিয়াল হিসেবে খুবই পরিচিত ও জনপ্রিয়,এই গাছের দুটি সুবিধা হচ্ছে এর পাতা এমনিতেই অনেক ছোট আর অনেক ডালপালা পাওয়া যায়,তবে কাঁটার জন্যে অনেকে এটি নিয়ে কাজ করতে চাননা।আর এর পাতার রঙ উজ্জ্বল গাঢ় সবুজ যা সারা বছর ধরেই প্রায় একই রকম থাকে ফলে গাছটি সারা বছর জুড়েই দেখতেও খুব প্রাণবন্ত মনে হয়।

খৈ বাবলার উদ্ভিদতাত্ত্বিক নাম pithecellobium dulce, liguminosae পরিবারভুক্ত এর ফল দেখতে অনেকটা জিলাপির মতো পেঁচানো বলে এটি জিলাপি ফল গাছও বলা হয়ে থাকে। এছাড়া ফলটির সাথে তেতুলের বেশ সাদৃশ্য রয়েছে ।

গাছটি কেটে ফেললেও এর গোড়া থেকে দ্রুত নতুন ডাল গজিয়ে যায়। চারটি উপপত্র পাতার গোঁড়ায় কাটা থাকে। পুরনো পাতা ঝরে খুব দ্রুত নতুন পাতা গজায়। পাতা দেখতে অনেকটা কাঞ্চনের পাতার মতো। এর ফল দেখতে জিলাপির মতো পেঁচানো। ফলে ৫-১০ টি বীজ থাকে। পাকার পর ফল ফেটে ভিতরে থেকে হলুদাভ সাদা মাংশল বীজ বেরিয়ে পরে। এর ফল মিষ্টি ও সুস্বাদু। ভারত ও বাংলাদেশের গ্রামীণ শিশুরা গ্রীষ্মকালে এ ফল সংগ্রহ করে থাকে। তবে বাণিজ্যিকভাবে এ ফল কোথাও বিক্রি হয় না। ফলে বেশির ভাগ মানুষ এই গাছ ও এর ফলের সাথে পরিচিত নয়।

অনেকেই মনে করেন যে এই গাছটির কলম করা কঠিন যদিও পাতলা ডাল মাটিতে পুঁতে রাখলেই চারা করা যায়,আমি নিজে মোটা গাছ থেকে কলম করে বনসাই মেটেরিয়াল তৈরী করেছি যার ছবি আমি পোস্টে যুক্ত করেছি।বনসাই বানাতে এই গাছটি খুবই উপযোগী তবে আমার অভিজ্ঞতা বলছে cut & grow এবং টানা পদ্ধতিতে এর বনসাই করতে হবে, wiring  করে কিছুটা কষ্টকর বলেই আমার কাছে মনে হয়েছে।

Cut & grow এবং টানা পদ্ধতিতে এর বনসাই করতে হবে, wiring করে কিছুটা কষ্টকর বলেই আমার কাছে মনে হয়েছে।

এখানে Cut & grow এবং টানা পদ্ধতিতে দুটি ম্যাটেরিয়ালের আগে-পরের ছবি দেখা যাচ্ছে

খৈ বাবলা দিয়ে বনসাই
মাতৃ গাছ,এটা থেকেই আমি আমার ম্যাটেরিয়ালগুলো তৈরী করে থাকি

 

Sell Your Product With Us

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Want to write on Methopoth? Submit your article here ...